Friday, April 6, 2018

পৃথিবীর সবচেয়ে সেরা ৫ টি বিশ্ববিদ্যালয়




Mysterious earth
Mysterious earth,knowyouworld
পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে লেখাপড়া করার স্বপ্ন বুকে লালন করে শত শত মেধাবী তরুণ ও তরুণীরা | অনেকে হয়তো তাদের এ স্বপ্ন বাস্তবায়ন করতে পারেন, আবার অনেকে পারে না। তবে প্রত্যেকের মধ্যেই পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলো সম্পর্কে জানার আকাঙ্ক্ষা তৈরি হয়ে থাকে । 
একটি দেশের জ্ঞানভিত্তিক অর্থনীতি তৈরির অন্যতম মূল বুনিয়াদ হিসেবে কাজ করে ঐ সব দেশের উচ্চশিক্ষার প্রতিষ্ঠানগুলো। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর বলেছেন যে,

একমাত্র প্রতিভা নিয়োগের মাধ্যমেই যে কনো একটি বিশ্ববিদ্যালয় সেরা অবস্থানে পৌছাতে  পারেন। যেটি সত্যিই খুব সহজ!
 দেশের সেরা বিশ্ববিদ্যালয় সম্পর্কে আমাদের সবারই কম-বেশি ধারণা রয়েছে। কিন্তু বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলো সম্পর্কে জানার কৌতূহল আমাদের সকলের ও থেকেই যায়। কৌতূহলী সেসব মানুষের জন্যই আজকের এই লেখাটি লিখা হল! হায়ার এডুকেশন কোয়ালিটি -এর গুরুত্ব অনুসারে ক্রমান্বয়ে বিশ্বসেরা ৫টি বিশ্ববিদ্যালয়ের নাম ও খুঁটিনাটি জেনে নাও লেখাটি পড়ার মাধ্যমে।

১। ইউনিভার্সিটি অব অক্সফোর্ড


যুক্তরাজ্যের অক্সফোর্ডে অবস্থিত ইউনিভার্সিটি অব অক্সফোর্ড পৃথিবীর একটি প্রাচীন ও বিখ্যাত বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে অন্যতম । যদিও এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার সঠিক তারিখ সম্পর্কে জানতে পারেনা , তবে ধারণা করা হয় যে ১০৯৬ সালে এ বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছিল । ইংরেজি ভাষাভাষী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ইউনিভার্সিটি অব অক্সফোর্ড পৃথিবীর সবচেয়ে প্রাচীন বিশ্ববিদ্যালয় হল এটি। পৃথিবীর সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে এটি পৃথিবীর দ্বিতীয় প্রাচীন বিশ্ববিদ্যালয়| সাধারনত ৩১টি কলেজ নিয়ে এ বিশ্ববিদ্যালয়টি পরিচালিত হয়ে থাকেন। উচ্চাকাঙ্ক্ষী মানুষদের কাছে এ বিশ্ববিদ্যালয়টি হল স্বপ্নের নাম।


২। ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার প্যাসেনাডোতে এই বিশ্ববিদ্যালয়টি অবস্থান । এটি একটি বিশ্বখ্যাত বিজ্ঞান এবং প্রকৌশল গবেষণাগার ও শিক্ষা প্রতিষ্ঠান ও, যেখানে অসাধারণ কিছু অনুষদ আর সারা বিশ্ব থেকে আগত অসংখ্য ছাত্রের সমাগম হয়ে থাকে। ১৮৯১ সালে এটি প্রথম Throop University’ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। পরে ১৯২০ সালে ‘ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি’ নামকরণ করা হয়েছে।


এই বিশ্ববিদ্যালয় থেকে অধ্যয়নরত শিক্ষার্থীর মধ্য থেকে এখন পর্যন্ত ৩৪ জন নোবেল বিজয়ী এবং জাতীয় পদক পেয়েছেন ৫৮ জন। এছাড়াও প্রতিনিয়তই বিভিন্ন গবেষণা কার্যক্রমের মাধ্যমে সুনাম কুড়াচ্ছে এ বিশ্ববিদ্যালয় । পৃথিবীর বিখ্যাত এই বিশ্ববিদ্যালয়টি অনেক মেধাবী তরুণের আকাঙ্ক্ষার জায়গা বলা যায় ।

৩। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত আরেকটি পৃথিবী বিখ্যাত বিশ্ববিদ্যালয়। এটি মূলত গবেষণার জন্য বিখ্যাত। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয় ১৮৮৫ সালের দিকে । ১৮৯১ সালের ১ অক্টোবর ৫৫৫ জন ছাত্র নিয়ে এ প্রতিষ্ঠানটি যাত্রা শুরু হয়েছেন। ১৯০৫ সালে এক ঘূর্ণিঝড়ে বিশ্ববিদ্যালয়টি  অনেক ক্ষতিগ্রস্ত হয়েছিল । পরবর্তীতে ১৯০৬ সালে তা পুনরায় প্রতিষ্ঠা করা হয়েছে। পৃথিবীর মধ্যে  বিখ্যাত লোকদের অনেকেই এ বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেছেন। তরুণদের কাছে এ বিশ্ববিদ্যালয়টিও একটি স্বপ্নের নাম স্থান ।

৪। ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ

ইংরেজি ভাষাভাষী বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে এই বিশ্ববিদ্যালয়টি পৃথিবীর দ্বিতীয় প্রাচীন বিশ্ববিদ্যালয়। পৃথিবীর সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে এটি তৃতীয় প্রাচীন বিশ্ববিদ্যালয়। ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ প্রতিষ্ঠিত হয় মূলত ১২০৯ সালে। বর্তমানে ৩১ টি কলেজ এই বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে বিশ্ববিদ্যালয়। ৯০ জন নোবেল বিজয়ী এ প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত হয়ে ছিলেন। যুক্তরাজ্যের সবচেয়ে প্রাচীন ও বিখ্যাত এ বিশ্ববিদ্যালয়টি অনেক তরুণেরই স্বপ্নের বিশ্ববিদ্যালয় গুলোর একটি।

৫। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)

আমেরিকার আরেকটি বিখ্যাত বিশ্ববিদ্যালয়ের নাম ম্যাসাচুসেটস ইনস্টিউট অব টেকনোলজি । এ বিশ্ববিদ্যালয়টি মূলত শরীরবিদ্যা ও ইঞ্জিনিয়ারিং-এর জন্য খুবই বিখ্যাত। তবে বর্তমানে জীববিজ্ঞান,অর্থনীতি, ভাষাবিজ্ঞান ও ব্যবস্থাপনাও এখানে পড়ানো হয়। ১৮৬১ সালে যুক্তরাষ্ট্রে শিল্পায়ন বৃদ্ধির সময় প্রতিষ্ঠিত হয়েছিল এ বিশ্ববিদ্যালয়টি। বাংলাদেশের কিছু মেধাবী শিক্ষার্থীও বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষাগ্রহ করতেছে। তরুন মেধাবীদের কাছে এমআইটি এক বিশাল স্বপ্নের আরেকটি  নাম।

No comments:

Post a Comment

পৃথিবীর সবচেয়ে সেরা ৫ টি বিশ্ববিদ্যালয়

Mysterious earth,knowyouworld পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে লেখাপড়া করার স্বপ্ন বুকে লালন করে শত শত মেধাবী তরুণ ও তরুণীর...