Tuesday, March 27, 2018

আয়তনে বিশ্বের সর্ব বৃহৎ দশটি দেশে

একনজরে জেনে নিই আয়তনে বিশ্বের সর্ব বৃহৎ দশটি দেশের নাম ও আয়তন

রাশিয়া -১
আয়তনে বিশ্বে সবচেয়ে বড় দেশ। যার পুর্বেই নাম ছিল সোভিয়েত ইউনিয়ন।বর্তমান  রাশিয়ার আয়তন প্রায় ১৭,০৯৮,২৪২ কিঃমিঃ। যা পৃথিবীর ১২% জায়গা দখল করে রয়েছে ।
কানাডা -২
কানাডা বিশ্বের দ্বিতীয় বৃহৎ রাষ্ট্র । আয়তনে বেশি হলেও কিন্তু কানাডা সামরিক শক্তিতে তেমন উন্নত নয়। যার আয়তন হল ৯,৯৮৪,৬৭০ বর্গকিলোমিটার। যা পৃথিবীর আয়তনের ৭%
যুক্তরাষ্ট্র -৩
যুক্তরাষ্ট্র আমেরিকা USA। বিশ্বের সবচেয়ে শক্তিশালী রাষ্ট্র । যার আয়তন হল ৯,৬২৯,০৯১  বর্গকিলোমিটার। যা পৃথিবীর আয়তনের৬.৮%।


চীন -৪
জনসংখ্যার দিক দিয়ে বিশ্বের এক নম্বরে হলেও,আয়তনে চীনের অবস্থান হল চতুর্থ। এটি প্রায় ৯,৫৯৮,০৯৪ বর্গকিলোমিটার জায়গা দখল করে রয়েছে যা পৃথিবীর আয়তনের ৬.৬%।
ব্রাজিল -৫
পাঁচ নম্বরে দকলে আছে ফুটবলের দেশ ব্রাজিল। এর আয়তন হল ৮,৫১৪,৮৭৭ বর্গকিলোমিটার। যা দক্ষিণ আমেরিকা মহাদেশের সবচেয়ে বড় দেশ । যা পৃথিবীর আয়তনের৫.৯% প্রায় ।
অস্ট্রেলিয়া -৬
অস্ট্রেলিয়া মহাদেশ হলে কিন্তু এটি দেশ হিসেবে পরিচিত। নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি দেশ গুলি  অন্তর্ভুক্তি। আর দেশ অনুসারে অস্ট্রেলিয়ার আয়তন হল ৭,৬৯২,০২৪ বর্গকিলোমিটার। যা পৃথিবীর আয়তনের ৫.৩%।
ভারত -৭
ভারত এশিয়ার অন্যতম অর্থনৈতিক উন্নয়নশীল দেশ হল ভারত |আয়তনে এটি প্রায়  ৩,২৮৭,২৬৩ বর্গকিলোমিটার যা হল পৃথিবীর আয়তনের ২.৪%।
আর্জেন্টিনা -৮
  ব্রাজিল এর পর আরেক  ফুটবলের দেশ আর্জেন্টিনা । যার আয়তন হল প্রায় ২,৭৮০,৪০০ বর্গকিলোমিটার। যা কিনা পৃথিবীর আয়তনের প্রায়  ২.১%।
কাজাকিস্থান-৯
আয়তনে বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশএ হল কাজািখস্তান।এটি ইউরোপের পাশ্ববর্তী একটি দেশ। যার আয়তন হচ্ছে ২,৭২৪,৯০০ ব। যা পৃথিবীর আয়তনের ২%।
আলজেরিয়া -১০
 বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মুসলিম দেশ হচ্ছে  আলজেরিয়া। আয়তনের দিক থেকে পৃথিবী দশম। এর আয়ত হল প্রায়  ২,৩৮১,৭৪১ বর্গকিলোমিটার। আফ্রিকায় অবস্থিত এই দেশ। যা পৃথিবীর আয়তনের ১.৮%।

No comments:

Post a Comment

পৃথিবীর সবচেয়ে সেরা ৫ টি বিশ্ববিদ্যালয়

Mysterious earth,knowyouworld পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে লেখাপড়া করার স্বপ্ন বুকে লালন করে শত শত মেধাবী তরুণ ও তরুণীর...