Sunday, April 1, 2018

বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম ৫টি দেশ

Knowing world
বিশ্বে দেশের সংখ্যা কম নয়। তবে সব দেশের আকার-আয়তন কিন্তু এক সমান নয়। কোনো দেশ ছোট আবার দেশ বড়। ‍এমন অনেক দেশ রয়েছে যে ১০ থেকে ১৫ টি দেশ মিলে একটি দেশের সমান. হয়।এবার আমরা জেনে নেব বিশ্বের সবচেয়ে ছোট পাঁচটি দেশ সম্পর্কে।
১) ভ্যাটিকান সিটি
বিশ্বের সবচেয়ে ছোট দেশটির নাম হচ্ছে ভ্যাটিকান সিটি  ।এর আয়তন হচ্ছে মাত্র ০.১৭ বর্গমাইল বা ০.৪৪ বর্গকিলোমিটার |২০১৭ সালের পরিসংখ্যান অনুযায়ী এ দেশের জনসংখ্যা ৯৪২ জন। ভ্যাটিকান সিটির জন্ম হল ১৯২৯ সালে। পুরো দেশটির দেখভাল করেন ১জন পোপ। তিনিই দেশ পরিচালনা করে থাকে | এ দেশের মানুষ মূলত ইটালিয়ান ও ল্যাটিন ভাষায় কথাবলেন । সবচেয়ে মজার কথা হলো, ভ্যাটিকান সিটিতে কোনোকিছুর উপরে কোনো ব্যাক্তিকে  ট্যাক্স দিতে হয় না!
মোনাকো
পৃথিবীর দ্বিতীয় ক্ষুদ্রতম দেশ হল মোনাকো। দেশটির আয়তন হল  ১.৯৬ বর্গকিলোমিটার বা ০০.৮ বর্গমাইল। ২০১৭ সালের পরিসংখ্যান অনুযায়ী মোনাকোর জনসংখ্যা  হল ৩ ৭,৩৫১জন।

নাউরু
নাউরুর আয়তন হল ৮ .১বর্গমাইল বা ২২ বর্গকিলোমিটার। ২০১৭ সালের পরিসংখ্যান অনুযায়ী এর জনসংখ্যা ১০০০০ জন। এটি পৃথিবীর মধ্যে ক্ষুদ্রতম দ্বীপরাষ্ট্র। ও হ্যাঁ, নাউরুতে কোনো রাজধানী নেই। 



টুভ্যালু
এই দেশটির আয়তন ৯ .৫ বর্গমাইল বা ২৬ বর্গকিলোমিটার। ২০১৭ সালের পরিসংখ্যান অনুযায়ী এর জনসংখ্যা ১৮৬৮৭। টুভ্যালুও. ১. টি দেশ। বর্তমানে এই রাষ্ট্র অস্তিত্ব হারানোর আশংকা রয়েছে অনেক বেশী ।সাগরের পানি বাড়তে থাকলে আগামী ৫০ বছরের মধ্যেই সমুদ্রগর্ভে হারিয়ে যাবে টুভ্যালু দেশ ।


সান মারিনো
এ দেশের আয়তন ২৪ বর্গমাইল বা ৬১ বর্গকিলোমিটা। ২০১৭ সালের পরিসংখ্যান অনুযায়ী দেশটির জনসংখ্যা হচ্ছে ৩২,৫৭৬ জন। এটি হল পৃথিবীর সবচেয়ে পুরনো প্রজাতন্ত্র দেশ। ৩০১ খ্রিষ্টাব্দে মারিনো নামে এক ব্যক্তি ও তার সাথে থাকা কিছু ব্যাক্তি  এই স্থানটি খুঁজে পান। 

No comments:

Post a Comment

পৃথিবীর সবচেয়ে সেরা ৫ টি বিশ্ববিদ্যালয়

Mysterious earth,knowyouworld পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে লেখাপড়া করার স্বপ্ন বুকে লালন করে শত শত মেধাবী তরুণ ও তরুণীর...